আওয়ামী লীগ হচ্ছে প্রতিশ্রুতি ভঙ্গের দল: মির্জা ফখরুল

মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, ২০০৮ সালে আওয়ামী লীগ যেসব প্রতিশ্রুতি দিয়েছিল, সব ভঙ্গ করেছে। আওয়ামী লীগ হচ্ছে প্রতিশ্রুতি ভঙ্গের দল, আওয়ামী লীগ হচ্ছে জনগণের বিরুদ্ধে দাঁড়ানোর দল, স্বাধীনতার বিরুদ্ধে দাঁড়ানোর দল। আমাদের স্বার্থে, যারা দেশকে ভালোবাসি, দেশে গণতন্ত্র প্রতিষ্ঠা করতে চাই, তাদের আজকে ঐক্যবদ্ধ হতে হবে। সবাই মিলে যদি রুখে না দাঁড়ায়, সবাই মিলে যদি প্রতিবাদ না করে, এ দেশ কিন্তু রক্ষা হবে না। 

রোববার (২১ মে) রাজধানীর জাতীয় প্রেসক্লাবে জাতীয় গণতান্ত্রিক পার্টির (জাগা) এক আলোচনা সভায় তিনি এ মন্তব্য করেন। দলের প্রতিষ্ঠাতা সভাপতি শফিউল আলম প্রধানের মৃত্যুবার্ষিকী উপলক্ষে এই সভার আয়োজন করা হয়।

মহাসচিব বলেন, ‘অনেক খেলা হচ্ছে’ এমন উল্লেখ করে মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, এ খেলা হবে, অনেক চেষ্টা হবে আমাদের মাঝে ভুল বোঝাবুঝি সৃষ্টি করানোর। যারা দেশপ্রেমিক আছেন, তারা কখনো ভুল বুঝবেন না। আজকে ইস্পাতকঠিন ঐক্য নিয়ে দেশনেত্রী খালেদা জিয়ার মুক্তি, গণতন্ত্রের মুক্তি, বাংলাদেশের মুক্তি, ভোটের অধিকার নিশ্চিত করতে আমরা অনড় থাকব।

মির্জা ফখরুল বলেন, আন্দোলন শুরু হয়ে গেছে। এক বছর আমরা লড়াই করছি, আমাদের ১৭ জন মানুষ প্রাণ দিয়েছে। আন্দোলনে আমরা আছি। এখন চূড়ান্ত পর্যায়ে যেতে আমাদের সবাইকে সর্বশক্তি দিয়ে নামতে হবে। একাত্তর সালে আমরা যেভাবে নেমেছিলাম, আজকেও একইভাবে আন্দোলনে নেমে এই সরকারকে সরিয়ে জনগণের সরকার প্রতিষ্ঠার জন্য, নির্বাচনের জন্য তত্ত্বাবধায়ক সরকারের ব্যবস্থা আমাদেরকেই করতে হবে। কেউ করে দেবে না, বাইরে থেকে কেউ কিছু করে দেবে না।

মির্জা ফখরুল আরও বলেন, নির্বাচন ব্যবস্থাকে তারা (সরকার) একদম বেমালুম ধ্বংস করে দিয়েছে। এই সরকারের অধীনে কোনো নির্বাচনই সুষ্ঠু হবে না। এ জন্য আমরা খুব পরিষ্কার করে বলেছি, অত্যন্ত পরিষ্কার, স্পষ্ট, দৃঢ় উচ্চারণ-এই সরকার থাকলে কোনো নির্বাচন হবে না। একটা নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের অধীনেই নির্বাচন হতে হবে।